আমাদের সম্পর্কে

পিপল’স রিভিউ বাংলা’র যাত্রা শুরু হল ১৪২৭ বাংলা নববর্ষের প্রাক্বালে । ২০১৪ সালের জুন মাসে গুটি গুটি পা ফেলে পিপল’স রিভিউ ইংলিশ ভাষায় গণতান্ত্রিক ও ফ্যাসিবিরোধী, একটি সমীক্ষা মূলক ব্লগ হিসেবে যাত্রা শুরু করলেও ২০১৬ সালের নভেম্বর মাসের আগে এর ব্যাপক পরিচিতি বা পাঠক বৃদ্ধি, কোন কিছুই হয়নি । আসতে, আসতে মানুষ পড়তে শুরু করলেও এখনো আমরা কিন্তু শৈশবেই রয়েছি। নানা ভাবে, নানা ধরণের চেষ্টা করে মানুষের কাছে একটি রাজনৈতিক মতামত কে বলিষ্ঠ ভাবে রাখার ও মানুষ কে সচেতন করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। কিন্তু প্রশ্ন হল যে মানুষগুলোর সচেতনতা বাড়ানোর আমরা চেষ্টা করছি তাঁদের মধ্যে কতজন ইংরাজি ভাষায় সড়গড়? কতজন এই দেশে ইংরাজি পড়তে পারেন? যদিও বুদ্ধিজীবী শ্রেণীর মানুষের কাছে, বিদেশীদের কাছে এবং অন্য অনেক মানুষের কাছে, যারা বাংলা বোঝেন না, তাঁদের বোঝানোর জন্যে, রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়গুলি নিয়ে সচেতন করতে ইংরাজি ভাষাটা ভীষণ জরুরী, তবু সাধারণ মানুষের কাছে ইন্টারনেট ব্যবহার করে তাঁদের মাতৃ ভাষায় সত্যটা তুলে ধরা ভীষণ জরুরী।

বহুদিন ধরে আমরা বাংলা, হিন্দি, তামিল, মালায়ালাম, তেলুগু ও উর্দুতে পিপল’স রিভিউ প্রকাশ করার অনুরোধ পেয়ে চলেছি। পাঠকেরা বলছেন আমাদের লেখাগুলো নাকি বাংলায় বা অন্য ভাষায় হলে সাধারণ মানুষের খুব সুবিধা হতো, এর সাথে সাথে আমরা নানা ধরণের প্রযুক্তি ব্যবহার করে দেখেছি যে বর্তমানে, যখন লোকের পড়াশুনো করার ক্ষমতা কমে গেছে তাঁদের ব্যাস্ত জীবনযাপনের কারণে, তখন মানুষ তাঁর নিজের মাতৃভাষায় খুব তাড়াতাড়ি যেটুকু পারেন, সত্য বা মিথ্যা যাই হোক না কেন, পড়ে ফেলেন, ভিডিও দেখেন এবং পছন্দ হলে তা অন্যদের সাথে ভাগ করে নেন।

এই বাস্তব অভিজ্ঞতা ও মানুষের চলমান অনুরোধ কে মর্যাদা দিতে, বাংলা নববর্ষ ১৪২৭ থেকে পিপল’স রিভিউ বাংলা একটি সাপ্তাহিক ব্লগ হিসেবে আত্মপ্রকাশ করলো এবং ধীরে ধীরে একটি দৈনিক ব্লগে পরিণত হবে। পিপল’স রিভিউ বাংলা জনগণের দ্বারা জনগণের সমস্যাগুলির উপর রশ্মিপাত করবে এবং জনগণের স্বার্থের পরিপ্রেক্ষিত থেকে বর্তমান রাজনীতি, অর্থনীতি, সমাজ, বিশ্ব, বিজ্ঞান, ক্যাম্পাস, লিঙ্গ, শিল্প ও কলা, ইত্যাদি বিষয়ে সুগভীর বিশ্লেষণ করে তা শ্রমজীবী ও খেটে খাওয়া মানুষের চেতনা বৃদ্ধির স্বার্থে পরিবেশন করবে।

পিপল’স রিভিউ আপনার নিজের মতামত প্রকাশের জায়গা। এখানে আপনার মতামত লিখুন, অন্য লেখকদের লেখায় নিজের মন্তব্য করুন এবং অবশ্যই আপনার গঠনমূলক সমালোচনা দিয়ে আমাদের পথ চলা কে সুগম করে তুলুন। এর সাথেই মনে রাখবেন পিপল’স রিভিউ কিন্তু আপনার আর্থিক সহযোগিতা ছাড়া এক পা’ও আগে চলতে পারবে না। তাই এই আন্দোলনটি কে বলিষ্ঠ করতে আপনার আর্থিক সহযোগিতা ভীষণ জরুরী।

পিপল’স রিভিউ কে আর্থিক সহযোগিতা করতে এখানে ক্লিক করুন

আপনার লেখা পাঠানোর বিধি জানতে এখানে ক্লিক করুন